নাজমুস সাকিব, কলারোয়া (সাতক্ষীরা):

তীব্র তাপদাহে পুড়ছে দক্ষিণের উপকূলীয় জেলা সাতক্ষীরা। গরমে ঘরে-বাইরে কোথাও মিলছেনা স্বস্তি। তীব্র গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থা বিরাজ করছে।

জেলা আবহাওয়া অফিস থেকে আজ সোমবার বিকাল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.৩ ডিগ্রি সেলসিয়াস। লবণাক্ততার কারণে গরমের তীব্রতা বেশী অনুভূত হয় এ জেলার সাধারণ মানুষের মাঝে। অসহ্য এই গরমে বেশী বেকায়দার পড়েছেন খেটে খাওয়া মানুষ গুলো। তারা এই গরমে কাজের জন্য বাইরে বের হতে পারছেন না। দিন যতই যাচ্ছে গরমের তীব্রতা ততই বাড়ছে। তীব্র এই গরমে দুপুরের আগেই ফাঁকা হয়ে যাচ্ছে শহরের রাস্তাঘাট। মানুষ গরমের হাত থেকে রেহাই পেতে আশ্রয় নিচ্ছেন ছায়া শীতল গাছতলায়। গরমের তীব্রতায় নাকাল মানুষজন কিছুটা হলেও পিপাসা মিটাতে ভিড় করছেন ডাব, শরবত ও আখের রসের দোকানগুলোতে। ভ্যাপসা এই গরমে বিপাকে পড়েছেন কৃষকরাও। ক্ষতি হচ্ছে তাদের আমসহ বিভিন্ন ফসলের।  গাছ থেকে আম ঝরে পড়ে যাচ্ছে। একইভাবে ক্ষতি হচ্ছে মৎস্য চাষীদেরও। গরমে বিভিন্ন মৎস্য ঘেরের মাছ মারা যাচ্ছে।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, আজ বিকাল ৩ টায় সাতক্ষীরার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.৩ ডিগ্রি সেলসিয়াস। আর বাতাসের আর্দ্রতা শতকরা ২২ ভাগ। অপরদিকে, গত ৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল গত শনিবার (২০ এপ্রিল) ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস।

জেপি/নি-২২/এমএইচ