চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙল চুয়াডাঙ্গাতে। অতি তীব্র তাপদাহের মধ্যে চলতি বছরে বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪২  দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই জেলাটিতে।

শুক্রবার (২৬ এপ্রিল) বেলা তিনটায় চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। চলতি বছরে দীর্ঘ সময় ধরে চলা অতি তীব্র তাপপ্রবাহের মধ্যে সারা দেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড এটি।

গত কয়েকদিন ধরেই চুয়াডাঙ্গাতে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হচ্ছে। আর আগামী কয়েকদিন এ অবস্থা অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত শনিবার এ জেলায় সর্বোচ্চ ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর রোববার ৪২ দশমিক ২ ডিগ্রি, সোমবার ৪০ দশমিক ৬ ডিগ্রি, মঙ্গলবার ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

তবে বুধবার থেকে আবার বাড়তে থাকে। ওইদিন চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার আরো বেড়ে হয় ৪২ দশমিক ২ ডিগ্রি।

এর আগে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ২০১৪ সালের ২১ মে। সে সময় পারদ উঠেছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে।

জেপি/নি-২৬/প